গাড়ি রপ্তানিতে জোর দেওয়ার পরামর্শ দিলেন নীতিন গড়কড়ি

ভারতে গাড়ি রপ্তানিতে এক নম্বরে রয়েছে Hyundai। গাড়ি রপ্তানিতে দুই ও তিন নম্বর স্থানে রয়েছে Ford ও Maruti Suzuki। এছাড়াও গাড়ি রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছে Mahindra।

ছবি দেখুন
2018 সালের প্রথম তিন মাসে দেশের আভ্যন্তরীন বাজারে গাড়ির চাহিদা বেড়েছে 18 শতাংশ।

ভারতের সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকে গাড়ি রপ্তানিতে নজর দেওয়ার পরামর্শ দিলেন। মেক ইন ইন্ডিয়া প্রযেক্টকে সাফল্যের রূপ দিতেই এই কাজে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন নীতিন গড়কড়ি। 2018 সালের প্রথম তিন মাসে দেশের আভ্যন্তরীন বাজারে গাড়ির চাহিদা বেড়েছে 18 শতাংশ। একই সময়ে রপ্তানিতে চাহিহা বেড়েছে 26 শতাংশ। 2018 সালের প্রথম তিন মাসে ভারত থেকে 167,161 টি গাড়ি রপ্তানি হয়েছে। তবে প্যাসেঞ্জার গাড়িতে রপ্তানির পরিমান বেড়েছে 41 শতাংশ।

ভারতে গাড়ি রপ্তানিতে এক নম্বরে রয়েছে Hyundai। গাড়ি রপ্তানিতে দুই ও তিন নম্বর স্থানে রয়েছে Ford ও Maruti Suzuki। এছাড়াও গাড়ি রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছে Mahindra। তবে এই তালিকায় Tata-র নাম দেখা যায়নি।

0 Comments

নীতিন গড়কড়ি বলেন, “দেশে অনেক গবেষণা হওয়ায় আমরা খুশি। এর ফলেই দেশে অটোমোবাইল ব্যবসার উজ্জ্বল ভবিষ্যৎ দেখা যাচ্ছে। কিন্তু এখানে থেমে থাকলে চলবে না। অটোমোবাইল শিল্পের কাছে আমার চাহিদা অনেক বেশি। জিডিপি বাড়লেও ডলারের সাথে টাকার দাম কমে যাওয়ায় আমরা উদ্বিঘ্ন। এই সমস্যার সমাধানে আমাদের রপ্তানিতে জোড় দিতে হবে। দেশে 96000 কিমি হাইওয়ে বেড়ে 200000 কিমি হয়েছে।”

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.