2030 সালের মধ্যে দেশে শুধুমাত্র ইলেকট্রিক গাড়ি বিক্রির পরামর্শ দিল নীতি আয়োগ

শুধু গাড়ি বিক্রি বন্ধ নয়, ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়াতে গোটা দেশে পরিকাঠামো তৈরীর পরামর্শ দিয়েছে নীতি আয়োগ। রাস্তায় ইলেকট্রিক ট্রাক ও বাস চালানোর জন্য রাস্তার উপরে ইলেক্ট্রিক তার লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে।

ছবি দেখুন
2030 সালের মধ্যে ভারতে শুধুমাত্র ইলেকট্রিক গাড়ি বিক্রি করার পরামর্শ দিল নীতি আয়োগ

Highlights

  • 2030 সালের পরে ভারতে শুধুমাত্র ইলেকট্রিক গাড়ি বিক্রি করার পরামর্শ দিয়েছে
  • এর জন্য পরিকাঠামো তৈরী করবে সরকার
  • ব্যাটারিতে বিশেষ ভুর্তুকি পাওয়া যাবে

2030 সালের মধ্যে ভারতে শুধুমাত্র ইলেকট্রিক গাড়ি বিক্রি করার পরামর্শ দিল নীতি আয়োগ। ইতিমধ্যেই দেশে 150 cc বা তার কম আয়তন ইঞ্জিনের দুই ও তিন চাকা গাড়ি নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে নীতি আয়োগ। সম্রতি এক সর্বভারতীইয় সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে ইতিমধ্যেই এই পরিকল্পনার কথা কেবিনেটে পাঠানো হয়েছে। 2030 সালের মধ্যে দেশের সব পেট্রল ও ডিজেল গাড়ি ধাপে ধাপে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা তৈরীর জন্য পরিবহন মন্ত্রককে উপদেশ দিয়েছে নীতি আয়োগ।

তবে শুধু গাড়ি বিক্রি বন্ধ নয়, ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়াতে গোটা দেশে পরিকাঠামো তৈরীর পরামর্শ দিয়েছে নীতি আয়োগ। রাস্তায় ইলেকট্রিক ট্রাক ও বাস চালানোর জন্য রাস্তার উপরে ইলেক্ট্রিক তার লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে। শুরুতে দিল্লি, মুম্বাই হাইওয়ে তে এই পরিকাঠামো তৈরী হতে পারে। 2030 সালের মধ্যে 50 GWh ব্যাটারি তৈরীর পরামর্শ দেওয়া হয়েছে।

0 Comments

এই ধরনের ব্যাটারি কেনার সময় দেশবাসীকে ভুর্তুকি দেবে সরকার। 20 GWh ব্যাটারিতে 2000 টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। এই পরিকাঠামো তৈরীতে গোটা দেশে  10 লক্ষ মানুষ কাজ পাবেন বলে অনুমান।

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.