পাংচারের ঝামেলা থেকে মুক্তি, সম্পূর্ণ নতুন প্রযুক্তির টায়ার নিয়ে আসছে Michelin

প্রায় পাঁচ বছর ধরে হাওয়া ছাড়া টায়ার তৈরীর জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে Michelin। 2014 সালে এই উদ্দেশ্যে 50 মিলিয়ান মার্কিন ডলার লগ্নি করেছিল কোম্পানিটি।

ছবি দেখুন
প্রায় পাঁচ বছর ধরে হাওয়া ছাড়া টায়ার তৈরীর জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে Micheli

General Motors এর সাথে হাত মিলিয়ে যাত্রীবাহী গাড়ির জন্য সম্পূর্ণ নতুন প্রযুক্তির টায়ার তৈরী শুরু করেছে Michelin। Uptis (ইউনিক পাংচারপ্রুফ টায়ার সিস্টেম নামের নতুন  এই টায়ার সামনে এসেছে। একসাথে হাত মিলিয়ে 2024 সালের মধ্যে যাত্রীবাহী গাড়িতে এই টায়ার নিয়ে আসবে এই দুই কোম্পানি। ইতিমধ্যেই পরীক্ষামুলকভাবে এই টায়ার ব্যবহার শুরু করেছে Michelin ও GM। শিঘ্রই রাস্তায় নেমে পরীক্ষা শুরু হবে। ইলেকট্রিক গাড়ির কথা মাথায় রেখে নতুন প্রযুক্তির টায়ার ডিজাইন শুরু হচ্ছে।

nkl428t4

প্রায় পাঁচ বছর ধরে হাওয়া ছাড়া টায়ার তৈরীর জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে Michelin। 2014 সালে এই উদ্দেশ্যে 50 মিলিয়ান মার্কিন ডলার লগ্নি করেছিল কোম্পানিটি। নতুন এই টায়ারে হাওয়া থাকবে না। তাই পাংচারের ঝামেলা থেকে চিরতরে মুক্তি মিলবে।

rk3v4d4c

আপাতত Uptis প্রোটোটাইপ যাত্রীবাহী গাড়ির জন্য বিশেষভাবে তৈরী হচ্ছে। কোম্পানি জানিয়েছে একবার এই টায়ার কেনার পরে মেরামতে কোন খরচ করতে হবে না।

0 Comments

জটিল আর্কিটেকচার আর সম্পূর্ণ নতুন পদার্থ দিয়ে এই টায়ার তৈরী হবে। সম্পূর্ণ গতিতে গাড়ি চললেও গাড়ির ওজন সহজেই নিয়ে পারবে এই টায়ার। পাংচারের জন্য বিশ্বব্যাপী প্রতি বছর 20 কোটি টায়ার ফেলে দিতে হয়। নতুন প্রযুক্তির টায়ার বাজারে এলে পাংচার ইতিহাস হয়ে যাবে। তার জন্য এখনও কয়েক বছর অপেক্ষা করতে হবে।

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.