Maruti Suzuki Wagon R রিভিউ

নতুন Maruti Suzuki Wagon R রিভিউ করতে আমরা পৌঁছে গিয়েছিলাম রাজস্থানের উদয়পুরে। আগের থেকে দেখতে অনেক ভালো হয়েছে এই গাড়ি। প্রথম ঝলক এই আপনার নজর কাড়বে নতুন Wagon R। বাইরে থেকে দেখতে ভালো হলেও কেমন পারফরম্যান্স পাওয়া যাবে এই গাড়িতে?

ছবি দেখুন
নতুন Wagon R গাড়ির প্রায় সব বিভাগেই উন্নতি হয়েছে

সম্প্রতি লঞ্চ হয়েছে নতুন Maruti Suzuki Wagon R।  ভারতের কথা মাথায় রেখে বিশেষভাবে নতুন Wagon R ডিজাইন করেছে Maruti Suzuki। আগের থেকে আকারে অনেকটাই বড় হয়েছে এই গাড়ি। Swift এর প্লাটফর্মে ডিজাইন হওয়ার কারণেই বাইরে ও ভিতরে আগের থেকে অনেক বড় হয়েছে এই গাড়ি।

নতুন Maruti Suzuki Wagon R রিভিউ করতে আমরা পৌঁছে গিয়েছিলাম রাজস্থানের উদয়পুরে।  আগের থেকে দেখতে অনেক ভালো হয়েছে এই গাড়ি।  প্রথম ঝলক এই আপনার নজর কাড়বে নতুন Wagon R। বাইরে থেকে দেখতে ভালো হলেও কেমন পারফরম্যান্স পাওয়া যাবে এই গাড়িতে?  জানার জন্যই নতুন Maruti Suzuki Wagon R রিভিউ করলাম আমরা।

sj4viq8o

সামনে থেকে প্রথম ঝলক এই নজর কাড়বে নতুন Wagon R। গাড়ির সামনে যোগ হয়েছে নতুন গ্রিল আর নতুন হেড ল্যাম্প ক্লাস্টার। তবে এই গাড়িতে চাকা গুলিকে  ছোট মনে হয়। চাইলে তুলনামূলক বড় চাকা ব্যবহার করতে পারত Maruti Suzuki। রাস্তায় নেমে এই গাড়ির পারফরম্যান্স কেমন দেখে নেওয়া যাক।

n49i82k8

 

রিভিউ এর জন্য আমরা একটি 1.2 লিটার পেট্রোল AMT Wagon R গাড়ি চালিয়েছি।  এই গাড়িতে ম্যানুয়াল ও অটোমেটিক 5 স্পিড ট্রানস্মিশন রয়েছে।

858t1hr

সাথে রয়েছে একটি K12M  ইঞ্জিন।  এই ইঞ্জিনে 82 bhp শক্তি আর 113 Nm টর্ক পাওয়া যাবে।  1 লিটার পেট্রলে 21.5 কিলোমিটার রাস্তা চলবে নতুন Wagon R।

op1qqbeo

 

নতুন Wagon R গাড়ির প্রায় সব বিভাগেই উন্নতি হয়েছে।  বেশিরভাগ বিভাগেই অনেকটা উন্নতি হয়েছে। চালানো বা চড়ার সময় এই গাড়ি কি আগের থেকে অনেক বড় মনে হয়েছে।  উন্নতি হয়েছে হ্যান্ডলিংয়েও। তবে ইঞ্জিনে আগের থেকে বেশি আওয়াজ পাওয়া গিয়েছে।

r32p7r8g

 

একই সমস্যা অটোমেটিক ট্রান্সমিশনেও দেখা গিয়েছে। Vitara Brezza গাড়ির অটোমেটিক ট্রান্সমিশন এর থেকে নতুন Wagon R এর অটোমেটিক ট্রান্সমিশন অনেকটা মসৃণ।  তবে AMT  আরও দ্রুত গিয়ার শিফট  আশা করেছিলাম আমরা। আমাদের মতে  নতুন Santro অটোমেটিক ট্রান্সমিশন Wagon R এর থেকে অনেকটা এগিয়ে।

938hurk8

 

নতুন ইঞ্জিনে ভালো অ্যাক্সিলারেশন পাওয়া যায়। ভাল মাইলেজ পাওয়ার জন্য বিশেষভাবে টিউন করা রয়েছে এই ইঞ্জিন। তবে ম্যানুয়াল ট্রানস্মিশন ভেরিয়েন্ট বেশি শক্তি পাওয়া যেতে পারে।  পুরনো 1 লিটার K10B ইঞ্জিনে ও পাওয়া যাবে নতুন Wagon R। এই ইঞ্জিনে 67 bhp শক্তি আর 90 Nm টর্ক পাওয়া যাবে।  তুলনামূলক বেশি 22.5 কিমি প্রতি লিটার মাইলেজ।

1ljn1opo

 

নতুন Wagon R গাড়িতে একই 5-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স ব্যবহার করেছে Maruti Suzuki। খুব সহজেই 90 থেকে 100 কিমি প্রতি  ঘন্টা বেগে ছুটতে পারবে এই গাড়ি।  আর একটু জোরে এক্সেলেরেটর প্যাডেল চাপলে 120-130 কিমি প্রতি ঘন্টা বেগে ছুটতে পারবে নতুন Maruti Suzuki Wagon R।

891i1pa8

 

তবে বেশি গতিতে চলার জন্য ডিজাইন করা  হয়নি এই গাড়ি।  তাই নতুন Wagon R এর সর্বোচ্চ গতি আমাদের হতাশ করেনি। 

টিনের তৈরী ক্যান বলে অনেকে Maruti Suzuki গাড়ি নিয়ে মজা করেন।  এই বিল্ড কোয়ালিটি দেখার পর সেই ধারণা ভেঙে যাবে। এর প্রধান কারণ আগের থেকে বড় ও শক্তিশালী প্লাটফর্মে তৈরি হয়েছে নতুন Maruti Suzuki Wagon R।

5olhc16g

 

এবার গাড়ির ভিতরে আসা যাক। গাড়ির কেবিনে সম্পূর্ণ নতুন ডিজাইন ব্যবহার করেছে Maruti Suzuki। এই গাড়ির বিশাল হেড রুম শুরুতেই আপনার নজর কাড়বে। স্টিয়ারিং হুইল এই রয়েছে কন্ট্রোল,  সাথে রয়েছে একটি টাচ স্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম। এই সিস্টেমে রয়েছে ইনবিল্ট নেভিগেশন সিস্টেম।  তবে Android Auto ও Apple CarPlay ব্যবহার করে গাড়ির সাথে স্মার্ট ফোন কানেক্ট করা যাবে।

7p6f0mb8

 

0 Comments

মোটের ওপর বেশ আকর্ষণীয় প্যাকেজ  নতুন Maruti Suzuki Wagon R। নতুন Wagon R এর দাম শুরু হচ্ছে 4.19 লক্ষ টাকা থেকে। টপ ভেরিয়েন্টের দাম 5.69 লক্ষ টাকা (দিল্লিতে এক্স শো-রুম দাম)।

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.