গরমে গাড়ির কেবিন ঠান্ডা রাখার সহজ উপায়

গাড়ির কেবিন ঠান্ডা রাখার প্রাথমিক উপায় ছায়ায় গাড়ি পার্ক করা। তবে এই উপায়গুলি প্রবল গরমে গাড়ির কেবিন ঠান্ডা রাখতে সাহায্য করবে।

ছবি দেখুন

উষ্ণায়ন নিয়ে বিতর্কের মাঝেই প্রতি বছর গ্রীষ্মকালে হুহু করে পারদ চড়ছে। ২০১৯ সালও তার ব্যতিক্রম নয়। ইতিমধ্যেই গোটা দেশের একাধিক প্রান্তে রেকর্ড উষ্ণতা ধরা পরেছে। প্রচন্ড দাবদাহে রাস্যতায় গাড়ি নিয়ে যাওয়া দুর্বিষহ হয়ে পরেছে। তবে গাড়ির কেবিন এই গরমে ঠান্ডা রাখতে ঘাম ছুটে যায় অনেকের। গাড়ির কেবিন ঠান্ডা রাখার প্রাথমিক উপায় ছায়ায় গাড়ি পার্ক করা। তবে নীচের উপায়গুলি প্রবল গরমে গাড়ির কেবিন ঠান্ডা রাখতে সাহায্য করবে।

sr7s1tao

এসি ফিল্টার পরিস্কার/বদল করুন

এই গরমে গাড়ির এয়ার কন্ডিশান ঠিক করে কাজ করাতে ফিন্টার পরিস্কার রাখা বাধ্যতামুলক। তাই নিয়মিপ্ত গাড়ির এসির ফিল্টার পরিস্কার করতে হবে। তবে পুরনো ফিল্টার বদল করলে ভালো কুলিং পাওয়া যাবে। গাড়ির এসিতে নোংড়া ফিল্টার থাকলে তা গাড়ির ভিতরে নোংরা হাওয়া ঢোকাতে থাকবে। এছাড়াও ফিল্টার পরিস্কার থাকলে গাড়িতে বেশি মাইলেজ পাওয়া যাবে। কতদিন অন্তর গাড়ির ফিল্টার পরিস্কার/বদল করা প্রয়োজন তা গাড়ির ম্যানুয়ালে লেখা থাকবে।

এসি চালানোয় উপায়

গাড়িতে যখন প্রবেশ করবেন গাড়ির ভিতরে অবিশ্বাস্য গরম থাকবে। তাই শুরুতেই হাই মোডে এসি চালান অনেকে। কিন্তু শুরুতে লো মোড এ এসি চালান। শুরুতে কম স্পিডে এসি চালালে গাড়ির এসির আয়ু বাড়বে। এছাড়াও তাল সাশ্রয় হবে এই পদ্ধতিতে। শুরুতে কয়েক মিনিট গাড়ির জানলা খুলে গাড়ি চালান। এর ফলে গাড়ির কেবিকে থাকা গরম হাওয়া বেড়িয়ে যাবে। এর পরে লো মোডে এসি চালান।

jqsol8r8

এসি মোড

একবার কেবিন ঠান্ডা হয়ে গেলে এসি রি-সার্কুলেশান মোডে রাখুন। এর ফলে বাইরের গরম হাওয়া ভিতরে ভুকবে না। পরিবর্তে কেবিনের ভিতরে থাকা ঠান্ডা হাওয়া একাধিকবার ব্যবহার করবে।

এসি বন্ধ করতে ভুলবেন না

গাড়ির ইঞ্জিন বন্ধ করার আগে এসি বন্ধ করুন। যদিও ফ্যান চালিয়ে রাখুন।এর ফলে গাড়ির ভিতরে থাকা শুষ্ক বাতাস বেরিয়ে যাবে। এছাড়াও ঠান্ডা হাওয়া পাঠাতে থাকবে ফ্যান। ফলে আরও বেশি মাইলেজ পাওয়া যাবে।

9d61u4uc

ফ্লুইড পরীক্ষা করুন

নিয়মিত গাড়ির যন্ত্রাংশ বদল করলে এক ধাক্কায় বড় সমস্যায় পরতে হয় না। একই ভাবেগরম শুরুর আগেই গাড়ির অন্যান্য যন্ত্রাংশের সাথে এসি সার্ভিস করুন। কোন যন্ত্রাংশ বদল করতে হলে তা আগে থেকে করে নিন।

re76p1bo

গাড়ির ভিতরে শিশু অথবা পোষ্যকে রেখে যাবেন না

গাড়ি পার্ক করে রাখলে কেবিনের তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এই গরমে গাড়ির মধ্যে পোষ্য অথবা শিশুকে রেখে গেলে তারা গুরুতর অসুস্থ হয়ে যেতে পারে। অল্প সময়ের জন্যেও গাড়ির ভিতরে কাউকে রেখে যাবেন না। তবে নিতান্ত প্রয়োজন পড়লে গাড়ির এসি চালিয়ে রাখুন।

0 Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.