পড়ুন Jawa Forty Two মোটরসাইকেলের রিভিউ, বাংলায় এই প্রথম

Jawa মডেলেটি বেশি ক্লাসিক লুক দিলেও Jawa Forty Two মডেলে ক্লাসিক টাচের সাথেই রয়েছে মর্ডান লুক। ছয়টি আলাদা রঙে পাওয়া যাবে Jawa Forty Two। দিল্লিতে Jawa Forty Two এর এক্স শো রুম দাম শুরু হচ্ছে 1.55 লক্ষ টাকা থেকে।

ছবি দেখুন
The Jawa Forty Two is the entry-level model in the 2018 Jawa motorcycle range

 Jawa ব্র্যান্ডের এন্ট্রি লেভেল মোটরসাইকেল Jawa Forty Two। Jawa ও Jawa Forty Two মোটরসাইকেলে একই ইঞ্জিন থাকলেও লুকসে আলাদা ফিল দেয় এই মোটরসাইকেল। Jawa মডেলেটি বেশি ক্লাসিক লুক দিলেও Jawa Forty Two মডেলে ক্লাসিক টাচের সাথেই রয়েছে মর্ডান লুক। ছয়টি আলাদা রঙে পাওয়া যাবে Jawa Forty Two। দিল্লিতে Jawa Forty Two এর এক্স শো রুম দাম শুরু হচ্ছে 1.55 লক্ষ টাকা থেকে। তুলনামুলক কম দামে লঞ্চ হলেও একাধিক রঙে তরুন প্রজন্মের মন জয় করবে এই মোটরসাইকেল।

আরও পড়ুন: Jawa মোটরসাইকেলের রিভিউ

gmhs7ceJawa Forty Two মডেলে ক্লাসিক টাচের সাথেই রয়েছে মর্ডান লুক

ডিজাইন

Jawa মোটরসাইকেলে প্রধানত ক্রোম ফিনিশ থাকলেও ডিজাইনে Jawa Forty Two মোটরসাইকেলে আলাদা ট্রিটমেন্ট দিয়েছে কোম্পানি। Jawa Forty Two তে রয়েছে আলাদা হেডলাইট। Jawa Forty Two বাইকে হেডলাইটের উপরে মাউন্টেড ব্র্যাকেটে রয়েছে স্পিডোমিটার। এছাড়াও থাকছে কাস্টম টাইপ ফ্রুন্ট মাডগার্ড। থাকছে আলাদা হ্য্যান্ডেল বার।

kpj34q48Jawa Forty Two বাইকে হেডলাইটের উপরে মাউন্টেড ব্র্যাকেটে রয়েছে স্পিডোমিটার

তবে Jawa বাইকের সাথে Jawa Forty Two বাইকের বাকি সব কিছুই মিলে যায়। দুটি মোটরসাইকেলে থাকছে একই বডি প্যানেল, ফুয়েল ট্যাঙ্ক, সুইচগিয়ার, ও একই যন্ত্রাংশ। তবে Jawa Forty Two মোটরসাআইকেলে ওডোমিটারে থাকছে ছোট LCD ডিসপ্লে। তবে কোন ট্রিপ মিটার বা ঘড়ি থাকছে না। একটি সাইড স্ট্যান্ড থাকলেও কোন সেন্টার স্ট্যান্ড থাকছে না Jawa Forty Two তে।

hve3lcvc Jawa Forty Two মোটরসাআইকেলে ওডোমিটারে থাকছে ছোট LCD ডিসপ্লে

ইঞ্জিন ও পারফর্মেন্স

Jawa Forty Two  –র ভিতরে রয়েছে একটি 293cc লিকুইড কুলড ইঞ্জিন। Jawa  মোটরসাইকেলেও একই ইঞ্জিন থাকছে। এই ইঞ্জিনে সর্বোচ্চ 28 bhp শক্তি আর 27Nm টর্ক পাওয়া যাবে। ইঞ্জিনের সাথেই থাকবে একটি 6 স্পিড গিয়ারবক্স।  Mahindra Mojo –র 299 cc সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের উপরে বেস করে এই ইঞ্জিন তৈরী হয়েছে। BS-VI রেডি এই ইঞ্জিন ভবিষ্যতের সব ইমিশান আইন পাশ করবে।

ien72kgoJawa Forty Two  –র ভিতরে রয়েছে একটি 293cc লিকুইড কুলড ইঞ্জিন

ইঞ্জিন স্টার্ট করলেই আইকনিক ইঞ্জিনের আওয়াজ শোনা যাবে। তবে আসল Jawa –র টু স্ট্রোক ইঞ্জিনের আওয়াজ নকল করতে এই মোটরসাইকেলে বিশেষ এক্সহস্ট ব্যবহার হয়েছে। নতুন Jawa তে থাকছে টুইন এক্সহস্ট। গিয়ার বদল করার সময় খুব সহজেই পা গিয়ার লিভারে পৌঁছেছে। এই গাড়ির মসৃণ এক্সিলারেশান আমাদের পছন্দ হয়েছে। যদিও একদম উপরের সিকে পায়ে ও বাতে কম্পন অনুভুত হয়েছে। তবে রোজকার ব্যবহারে এই সমস্যা কোন অসুবিধা তৈরী করবে না।

tu9ure64একই ইঞ্জিনে অন্য ডিজাইনে বাজারে আসছে Jawa Forty Two

রাইডিং, হ্যান্ডেলিং ও ব্রেকিং

একই ইঞ্জিনে অন্য ডিজাইনে বাজারে আসছে Jawa Forty Two। তবে Jawa ও Jawa Forty Two বাইক চালানোর ফিল সম্পূর্ণ আলাদা। Jawa Forty Two চালাতে একটু অস্বস্তি হচ্ছিল। Jawa মোটরসাইকেলের মতো অতো আরামদায়ক সফর করা যাবে না Jawa Forty Two তে। তবে নিজের মতো সাসপেনশান অ্যাডজাস্ট করা যাবে।

tat03n8g Jawa Forty Two র সামনে রয়েছে একটি 280 মিমি ডিস্ক ব্রেক আর পিছনের চাকায় রয়েছে একটি 153 মিমি ড্রাম ব্রেক

তবে দুটি বাইকেই একই ধরনের হ্যান্ডলিং অভিজ্ঞতা পাওয়া যাবে। বাঁক নেওয়ার সময় খুব সহজেই Forty Two তে ব্যালেন্স রাখা গিয়েছে। Jawa Forty Two র সামনে রয়েছে একটি 280 মিমি ডিস্ক ব্রেক আর পিছনের চাকায় রয়েছে একটি 153 মিমি ড্রাম ব্রেক। এছাড়াও থাকছে সিঙ্গেল চ্যানেল ABS। Jawa Forty Two তে রয়েছে একটি 14 লিটার ফুয়েল ট্যাঙ্ক।

cj0b7maJawa Forty Two তে থাকছে সিঙ্গেল চ্যানেল ABS

মতামত

1.55 লক্ষ টাকা থেকে দিল্লিতে Jawa Forty Two মোটরসাইকেলের এক্স শোরুম দাম শুরু হচ্ছে। এটি সব থেকে কম দামের Jawa মোটরসাইকেল। ছয়টি আলাদা রঙে তরুন প্রজন্মের নজর কাড়বে Forty Two। এই বাইকের প্রধান প্রতিদ্বন্দী Royal Enfield Classic 350। কুল দেখতে মর্ডান ক্লাসিক মোটরসাইকেল কেনার ইচ্ছা থাকলে Jawa Forty Two বিক্রি শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন।

j6djtj0c1.55 লক্ষ টাকা থেকে দিল্লিতে Jawa Forty Two মোটরসাইকেলের এক্স শোরুম দাম শুরু হচ্ছে
0 Comments

(ছবি: পবন দাগিয়া)

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Compare JAWA Forty Two with Immediate Rivals

Be the first one to comment
Thanks for the comments.